মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১st ফেব্রুয়ারি ২০১৭

গবেষণাসমূহ

গবেষণা (Research):

 

জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমী (নেপ) কর্তৃক সম্পাদিত গবেষণার তালিকা

ক্রমিক নং

গবেষণার শিরোনাম

সাল

১.

শিক্ষক-সহায়িকা ব্যবহার ও ব্যবহার ব্যতিরেকে দ্বিতীয় শ্রেণীতে পরিবেশ পরিচিতি পাঠদানে শিক্ষার্থীদের পাঠের অগ্রগতির তুলনামূলক কার্যকারিতা নিরূপণ।

১৯৯৬

২.

বাধ্যতামূলক প্রাথমিক শিক্ষা বাস্তবায়নের প্রেক্ষাপটে প্রথম ও দ্বিতীয় শ্রেণীর শিশুদের বিদ্যালয়ে উপস্থিতি, ধরে রাখা ও ঝরে পড়ার বর্তমান অবস্থা নিরূপণ।

১৯৯৬

৩.

প্রাথমিক বিদ্যালয়ে দ্বিতীয় শ্রেণীতে পরিবেশ পরিচিতি শিক্ষোপকরণ ব্যবহারের কার্যকারিতা যাচাই।

১৯৯৬

৪.

প্রাথমিক বিদ্যালয়ে তৃতীয়  শ্রেণীর শিশুদের মাতৃভাষা বাংলার পঠন দুর্বলতার কারণ চিহ্নিতকরণ।

১৯৯৬

৫.

প্রাথমিক বিদ্যালয়ে তৃতীয়  শ্রেণীতে পরিবেশ পরিচিতি বিজ্ঞান বিষয়ে শিক্ষোপকরণের ব্যবহারের বর্তমান অবস্থা যাচাই এবং এর কার্যকারিতা নিরূপণ।

১৯৯৬

৬.

শিশুদের বিদ্যালয়ে আনয়ন, ধরে রাখা ও ঝরে পড়া রোধে ওয়ার্ড কমিটির ভূমিকা নিরূপণ।

১৯৯৬

৭.

প্রাথমিক শিক্ষা স্তরের দ্বিতীয় শ্রেণীর বাংলা বিষয়ের পড়া ও লেখা সম্পর্কিত অর্জন উপযোগী যোগ্যতা অর্জনের মাত্রা নিরূপণ।

১৯৯৬

৮.

১ম ও ২য় শ্রেণীতে ধারাবাহিক মূল্যায়নের বর্তমান অবস্থা নিরূপণ।

১৯৯৬

৯.

উপকরণসহ ও উপকরণ ব্যতিরেকে ১ম শ্রেণীতে বাংলা বিষয়ে ছড়া পাঠদানের মাধ্যমে শোনা ও বলা যোগ্যতা অর্জনের তারতম্য নিরূপণ।

১৯৯৬

১০.

তৃতীয় শ্রেণীর শিশুদের বিয়োগ অংকে দুর্বলতার কারণ অনুসন্ধান।

১৯৯৬

১১.

২য় শ্রেণীতে গণিত বিষয়ের অর্জন উপযোগী যোগ্যতা অর্জনের মাত্রা নিরূপণ।

১৯৯৬

১২.

প্রাথমিক বিদ্যালয়ে বালক ও বালিকাদের ভর্তি উপস্থিতি টিকে থাকার তুলনামূলক বিশ্লেষণ।

১৯৯৬

১৩.

তৃতীয় শ্রেণীর শিক্ষার্থীদের বাংলা বিষয়ের অর্জিত যোগ্যতার মাত্রা নিরূপণ।

১৯৯৬

১৪.

বাধ্যতামূলক প্রাথমিক শিক্ষা বাস্তবায়নের প্রেক্ষাপটে অবিভক্ত ১ম ও ২য় শ্রেণীর শিশুদের অনিয়মিত উপস্থিতির কারণ নির্ণয় ও প্রতিকারের উপায় উদ্ভাবন।

১৯৯৬

১৫.

পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদের কতিপয় বিষয়ের যোগ্যতা অর্জনের মাত্রা নিরূপণ।

১৯৯৭

১৬.

সি-ইন-এড কোর্সের অনুসঙ্গিক কার্যালির মাত্রা নিরূপণ।

১৯৯৮

১৭.

প্রাথমিক বিদ্যালয়ের দৈনন্দিন শ্রেণী পঠন-পাঠন প্রক্রিয়ায় সি-ইন-এড প্রশিক্ষণের মাত্রা নিরূপণ।

১৯৯৯

১৮.

সাব ক্লাস্টার প্রশিক্ষণের বর্তমান অবস্থা নিরূপণ।

১৯৯৯

১৯.

A study of development of a guide book for reducing learning obstacles of rural disadvantaged children.

২০০১

২০.

A report on study of the impact of one shift primary school on the learning achievement of children and management of school. 

২০০২

২১.

সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ৫ম শ্রেণীর অধ্যয়নরত শিক্ষার্থীদের ইংরেজি বিষয়ের দুর্বলতার কারণ অনুসন্ধান।

২০০২

২২.

আইডিয়াল জেলাভুক্ত প্রাথমিক বিদ্যালয়সমূহে পাঠদানের ক্ষেত্রে বহুমুখী শিখন প্রক্রিয়া প্রয়োগের সফলতা যাচাই।

২০০২

২৩.

এক শিফট বিশিষ্ট সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদেরকে বিদ্যালয়ে খাবার ( School Feeding) প্রদানের সম্ভবতা যাচাই।

২০০৩

২৪.

সি-ইন-এড কোর্সে বিজ্ঞান শিক্ষাদানে স্বল্পমূল্যের উপকরণ ব্যবহারের কার্যকারিতা যাচাই।

২০০৩

২৫.

সরকারী প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদের ইংরেজি বিষয়ে বলার দক্ষতা অর্জনের মাত্রা নিরূপণ।

২০০৩

২৬.

পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদের ইংরেজি বিষয়ে বলার দক্ষতা অর্জনের মাত্রা নিরূপণ।

২০০৩

২৭.

পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদের গাণিতিক সমস্যা সমাধানের পারগতার মাত্রা নিরূপণ।

২০০৩

২৮.

প্রাথমিক বিদ্যালয়ের ৫ম শ্রেণীর শিক্ষার্থীদের ইংরেজি বিষয়ে লিখন দক্ষতা অর্জনের মাত্রা নিরূপণ।

২০০৩

২৯.

প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক কর্তৃক পাঠ পরিকল্পনা যথাযথ প্রণয়ন ও ব্যবহারের বর্তমান অবস্থা নিরূপণ।

২০০৩

৩০.

পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদের শরীরের বিভিন্ন অঙ্গে (ত্বক, কান, চোখ, দাঁত) রোগ ও তার প্রতিরোধ ব্যবস্থা সম্পর্কে জানার মাত্রা নিরূপণ।

২০০৩

৩১.

Situational analysis of current C-in-Ed programme of PTIs in Bangladesh.

২০০৪

৩২.

প্রাথমিক বিদ্যালয়ের ৫ম শ্রেণীর শিক্ষার্থীদের ইংরেজি বিষয়ে লিখন দক্ষতা অর্জনের মাত্রা নিরূপণ।

২০০৪

৩৩.

প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষদের সি-ইন-এড প্রশিক্ষণ প্রয়োগের মাত্রা নিরূপণ।

২০০৪

৩৪.

সরকারী প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণীতে অধ্যয়নরত শিক্ষার্থীদের ইংরেজি বিষয়ে দুর্বলতার কারণ অনুসন্ধান।

২০০৪

৩৫.

A Study on the Impact of Subject-Based Training (held at URC) to Enhance the Quality Teaching Learning at Primary School

২০০৮

৩৬.

প্রাথমিক বিদ্যালয়ে শিখন-শেখানো কার্যক্রমে শিক্ষোপকরণ ব্যবহারের অন্তরায় চিহ্নিতকরণ

২০১০

৩৭.

কেস স্টাডি: দাকোপ মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয়

২০১১

৩৮.

প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা: উন্নয়নের ক্ষেত্রসমূহ চিহ্নিতকরণ

২০১১

৩৯.

শিবরাম আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয় কেস স্ট্যাডি

২০১১

৪০.

মানসম্মত প্রাথমিক শিক্ষা বাস্তবায়নে শিক্ষকগণের সি-ইন-এড প্রশিক্ষণলদ্ধ জ্ঞান  প্রয়োগের মাত্রা নিরূপণ

২০১২

৪২.

To Verify the Utility of Recruiting Subject Based teachers in Primary Schools of Bangladesh for Implementing Quality Primary Education up to Class Eight

২০১৪

৪৩

Present Status of DPEd Programme

২০১৫

৪৪

Situational Analysis of Piloted Primary Schools that Running up to Grade Eight

2016

৪৫

Situational Analysis of Current Model School Activities in Bangladesh

2016


Share with :
Facebook Facebook